পাহাড় পথ নাকি মৃত্যুপুরী? (ভিডিও)

পাহাড় পথ নাকি মৃত্যুপুরী? (ভিডিও)

 

 

পাথর কেটে তৈরি করা এই রাস্তা সুবিশাল এক গিরিখাত। দূরবর্তী একটি চীনা গ্রাম পরিদর্শনের জন্য পর্যটকেরা যখন ভ্রমণে আসছিল, তখন প্রচুর জ্যামের সৃষ্টি হয়। কিন্তু জ্যামের কারনে সেখানে বিশৃঙ্খলার সৃষ্টি হয়, যার ফলে সেখানে নিরাপত্তাহীনতার সৃষ্টি হয়।

পিপলস ডেইলি মেইল অনলাইন এর প্রতিবেদন অনুসারে, গুও লিয়াং কান নামের এই গ্রামটি ২০০ মিটার শিলার উপর এবং ভূমি হতে ১,৭০০ মিটার উপরে অবস্থিত। শিলাতে সুড়ঙ্গ পথ ছিল, যেখানে সিঁড়ি ছিল। আগে এই সিঁড়ি দিয়ে গ্রামে যাতায়াত ব্যবস্থা ছিল। কিন্তু বর্তমানে পাহাড় কেটে পথ তৈরি করা হয়েছে, সে পথ দিয়ে এখন যানবাহনে যাতায়াত করা যায়।

পাহাড় পথ নাকি মৃত্যুপুরী? (ভিডিও)

পাহাড় পথের নাম “ক্লিফ করিডোর”। পাহাড়টি সেন্ট্রাল চায়নার হেনান প্রদেশে অবস্থিত। এখন এই পথ ১,২৫০ মিটার দীর্ঘ একটি অত্যাবশ্যক ট্রাফিক চ্যানেল। রাস্তাটি পাঁচ মিটার চওড়া এবং চার মিটার লম্বা।

পাহাড়ের উপরে যেতে রাস্তার পাশে ৩৫টি জানালা রয়েছে। শিলা খোদাই করে তৈরি করা এই জানালা। জানালাগুলো মূলত বাতাস আনয়ন এবং আলোর জন্য তৈরি করা হয়। কিন্তু, বর্তমানে পর্যটকেরা পোস্ট দেখার জন্য জানালাগুলো ব্যবহার করেন।

এই পথটি ১৯৭২ সালে তৈরি করা হয়। যাতে পাহাড়ের উপরে অবস্থিত গ্রামের মানুষেরা যেন সমগ্র পৃথিবীর সাথে যোগাযোগ রক্ষা করতে পারে। স্থানীয় লোকেরা জানান, তাদের গ্রামের তেরজন পুরুষ, যাদের তারা “১৩ হিরোস” নামে জানেন, তাদের উদ্যোগে গ্রামবাসীদের নিয়ে ৫ বছর সময় নিয়ে এই রাস্তা তৈরি করা হয়।

গুও লিয়াং কান গ্রাম, এর বিখ্যাত দৃশ্য এবং আশ্চর্যজনক রাস্তার জন্য অনেক বিখ্যাত। চায়নার নির্জন সম্প্রদায়ের মধ্যে এই গ্রাম অন্যতম। গ্রামে মোট ৮৩টি পরিবার রয়েছে। গ্রামের মোট জনসংখ্যা ৩২৯ জন।

আরও জানতে এই ভিডিও লিঙ্কে ক্লিক করুন

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment